ফিলিপাইনের মাওবাদী কমিউনিস্ট পার্টির সংক্ষিপ্ত ইতিহাস

ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয় ১৯৩০ সালের ৭ ডিসেম্বর ক্রিস্টানো এভানজিলিস্টা’র নেতৃত্বে ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি আইসল্যান্ড (সিপিপিআই) নামে। তাত্ত্বিক ভিত্তি হিসেবে গ্রহণ করে মার্কসবাদ-লেনিনবাদ। পার্টি প্রতিষ্ঠার পর থেকেই গোপন পদ্ধতিতে সীমিত পরিসরে শ্রমিক কৃষকদের মধ্যে সাংগঠনিক কাঠামো গড়ে তোলে। অন্যদিকে পেডরো এ্যাট স্যান্টোসের নেতৃত্বে সোশালিস্ট পার্টি অব ফিলিপাইন (এসপিপি) নামে অন্য একটি পার্টি গঠিত হয়। ১৯৩৮ সালে এই দুই পার্টি ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি (সিপিপি) নামে ঐক্যবদ্ধ হয়। এই পার্টি দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও তার পরবর্তী কার্যক্রমে ডান-বাম সুবিধাবাদী বিচ্যুতির প্রক্রিয়ায় ১৯৬৮ সালের এপ্রিলের দিকে গণবিচ্ছিন্ন হয়ে পড়ে। এবং ১৯৭৪ সালের মধ্যে মার্কিন সাম্রাজ্যবাদের দালাল মার্কোসের এজেন্টে পরিণত হয়।
অতঃপর পুরনো সিপিপি’র সংশোধনবাদী লাইনের বিরুদ্ধে সংগ্রামের প্রক্রিয়ায় কমরেড এমাডো গুররিওর নেতৃত্বে মাওসেতুঙের জন্মবার্ষিকী ২৬ ডিসেম্বর, ১৯৬৮ সালে ফিলিপাইনের কমিউনিস্ট পার্টি (সিপিপি) পুনঃপ্রতিষ্ঠা হয়। পরবর্তীতে এই পার্টির প্রধান নেতৃত্বে আসেন কমরেড জোসে মারিয়া সিসন। এই নতুন সিপিপি মার্কসবাদ-লেনিনবাদ-মাওসেতুঙ চিন্তাধারাকে তাত্ত্বিক ভিত্তি হিসেবে গ্রহণ করে। প্রথম থেকেই এ পার্টি সশস্ত্র সংগ্রাম তথা গণযুদ্ধের লাইনকে আঁকড়ে ধরে। সেজন্য ১৯৬৯-এর ২৯ মার্চ পার্টির নেতৃত্বে নিউ পিপলস আর্মি (এনপিএ) নামে বাহিনী গঠন করে। এরপর ১৯৭৪ সালের ২৪ এপ্রিল জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) নামে ফ্রন্ট গড়ে তোলে।
পার্টির বর্তমান চেয়ারম্যান হচ্ছেন আরমান্ডো লিয়ানগ। কমরেড সিসন নেদারল্যান্ডে রাজনৈতিক আশ্রয়ে থেকে এনডিএফপি’এর প্রধান কনসালটেন্ট হিসেবে ফিলিপাইনের নয়া গণতান্ত্রিক বিপ্লবের সপক্ষে ভূমিকা রাখছেন।
গত বছর এই মাওবাদী পার্টি এক বিবৃতিতে আগামী ১০ বছরের মধ্যে ক্ষমতা দখলের একটি রণনৈতিক পরিকল্পনা ঘোষণা করেছে। সেই লক্ষ্য বাস্তবায়নের জন্য সেনাবাহিনীর সাথে যুদ্ধের পাশাপাশি সাম্রাজ্যবাদ-সামন্তবাদ বিরোধী বিভিন্ন ধরনের জোট গড়ে তুলেছে।

About andolonpotrika

আন্দোলন বুলেটিনটি হলো বিপ্লবী শ্রমিক আন্দোলন ও বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের একটি অনিয়মিত মুখপত্র
This entry was posted in আন্দোলন ১১. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s