আমাদের কথা

আন্দোলন বুলেটিন সম্পর্কে কিছু কথা

আন্দোলন বুলেটিন বা পত্রিকাটি বিপ্লবী শ্রমিক আন্দোলনবিপ্লবী ছাত্র যুব আন্দোলনের যৌথ মুখপত্র। এটি একটি অনিয়মিত পত্রিকা। তবে সাধারণত ৪ বা ৫ মাস পর পর প্রকাশিত হয়। আমাদের চেষ্টা আছে পত্রিকাটি নিয়মিত প্রকাশ করার জন্য।

আন্দোলন বাংলাদেশের একমাত্র মাওবাদী পত্রিকা। বিপ্লবী শ্রমিক আন্দোলন ও বিপ্লবী ছাত্র যুব আন্দোলন মতাদর্শিকভাবে মাওবাদকে উর্দ্ধেতুলে ধরে এ কারণে তাদের মুখপাত্র স্বাভাবিকভাবেই এই মতাদর্শকে উর্দ্ধেতুলে ধরবে। আমাদের জানা মতে ইন্টানেটে বাংলা ভাষাতেও এটি একমাত্র মাওবাদী সাইট। বাংলাদেশ এবং বর্হিবিশ্বে মাওবাদী আন্দোলন সংগ্রামের বিভিন্ন খবরা খবর এই পত্রিকায় প্রকাশিত হয়, সাইটেও এই তত্পরতা অব্যাহত থাকবে।

এছাড়াও জাতীয় বা আন্তর্জাতিক ক্ষেত্রে সাম্রাজ্যবাদ বিরোধী, স্বৈরতন্ত্র বিরোধী, ফ্যাসিবাদ বিরোধী এক কথায় জনগণের পক্ষে বা যে কোন গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের খবর প্রকাশিত হয়। তবে শুধু মাত্র খবরই নয়, মাওবাদী দৃষ্টিভঙ্গি থেকে এসব ঘটনার বিশ্লেষণও হাজির করা হয়।

এছাড়াও দেশব্যাপি সংগঠন সংগ্রামের খবরও নিয়মিতভাবে প্রকাশিত হয়। মাওবাদ সম্পর্কিত তাত্ত্বিক বিশ্লেষণ-আলোচনা, মতাদর্শিক সংগ্রাম মাঝে মাঝেই প্রকাশিত হয়। এই ভূখণ্ডে বিপ্লব সাধনের সমস্যা-সম্ভাবনা প্রভৃতি দিক নিয়েও আলোচনা থাকে।

ইন্টারনেটে পত্রিকাটি প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে এর ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধিত হলো। এখন আন্দোলন পত্রিকা বা বুলেটিনটি শুধু বাংলাদেশেই নয়, সারা দুনিয়ার বিভিন্ন স্থানে বাংলা ভাষাভাষি সকল মানুষের জন্যেএখন পত্রিকাটি প্রকাশিত হবে।

এই প্রক্রিয়াটি কেনো এতো দেরি হলো, এ প্রশ্নের উত্তরে বলা যেতে পারে-ইন্টারনেটে পত্রিকাটি প্রকাশ করার জন্য এ বিষয়ে দক্ষজনবল আমাদের ছিল না। এখন এটা হলেও অর্থের অভাবে পূর্ণাঙ্গ একটি ওয়েব সাইট করা সম্ভব হলো না। সে জন্য ফ্রি ব্লগের আশ্রয় নেয়া হলো।

সাইটটি দেখতে কিছু সমস্যা হতে পারে। কারণ এটি ফ্রি। সাধারণত নেটের পিক আওয়ারে এসব ফ্রি সাইট দেখা যায়না। এমনকি গুগল সার্চেও পাওয়া যায় না।

পাঠকদের এজন্য একটু কষ্ট করতেই হবে। অন্তত যতদিন একটি পূর্ণাঙ্গ ওয়েব সাইট আমরা করতে না পারবো। আমাদের আগ্রহী পাঠকদের এই অনাকাঙ্খিত কষ্ট দেবার জন্য ক্ষমাপ্রার্থী। একটি পূর্ণাঙ্গ সাইট করার জন্য অর্থ সংগ্রেহের চেষ্টা চলছে, তা সম্পন্ন হলেই পূর্ণাঙ্গ সাইট করার কাজে আমরা হাত দেবো।

এই সাইটের মাধ্যমে শুরু হলো আমাদের ইন্টারনেটে পথচলা। আপনাদের সাহায্য সহযোগীতা ছাড়া এই পথ চলা অব্যাহত রাখা সম্ভব হবে না। সে জন্য আপনাদের সহযোগিতা আমাদের একান্তই কাম্য। ধন্যবাদ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s